একদিন পাশের বাড়ির এক বন্ধুর সাথে পালিয়ে আসলাম বাড়ি থেকে। প্রথমে গাজীপুরে একটা ইলেক্ট্রনিকস এর দোকানে কাজ শুরু করি। আর যাই হোক, খাবারের জন্য তো আর মার খেতে হয়না। এতেই সন্তুষ্ট ছিলাম আমি।

Story of an electrician

“সম্ভবত বয়স যখন ছয়, মা মারা যায় তখন। মায়ের মুখটাও ঠিকভাবে মনে করতে পারিনা। কিন্তু সেই দিনটার কথা কেন যেন মনে গেঁথে আছে। মাস না ঘুরতেই বাবা আরেক মা নিয়ে আসে। সেদিন বাবা বলেছিলো “এই যে, তোমার নতুন মা। এখন থেকে ও তোমার দেখাশুনা করবে, আদর করবে”। আদর আর দেখাশুনা বলতে যে ছোট্ট একটা ছেলেকে দিয়ে বাড়ির সব কাজ করিয়ে নেওয়া আর খাবার চাইতে গেলেই মারধোর খাওয়া সেটাই জানতাম আমি অনেকদিন।

একদিন পাশের বাড়ির এক বন্ধুর সাথে পালিয়ে আসলাম বাড়ি থেকে। প্রথমে গাজীপুরে একটা ইলেক্ট্রনিকস এর দোকানে কাজ শুরু করি। আর যাই হোক, খাবারের জন্য তো আর মার খেতে হয়না। এতেই সন্তুষ্ট ছিলাম আমি। সেই যে কাজ শেখার শুরু, এখন আর ১০ টা গার্মেন্টসের মেশিনারিজের সারাই, মেরামত আর বিদ্যুতের কাজ করি। সৃষ্টিকর্তার আশীর্বাদে ভালোই চলছে দিন। আর সংসারে কে আছে জানেন? আমার স্ত্রী, এক ছেলে আর আমার সেই “মা”। বাবা মারা যাওয়ার পর তার সন্তানরা তাকে রাখেনাই। তখন আমিই নিয়ে আসি আমার কাছে। আর যাই হোক, বাবা তো বলেছিল, “উনি আমার মা”। দেরীতে হলেও এখন আমি সত্যিই “দেখাশুনা” আর ‘“আদর” কি সেইটা বুঝতে পারি।”

– একাধিক গার্মেন্ট কারখানা ও অফিসে কাজ করেন এমন মিস্ত্রি


“I think I was six when my mother passed away. I can’t even picture her face very well. But for some reason, I remember that day very well. It didn’t even take my father a month to marry again. That day, my father had told me “This is your new mother. From now on she is going to take care of you, love you”. I did not understand for a long time, that love meant anything more than making a child do all the household chores and beating him up whenever he asked for food.

One day I ran away from home with a friend in the neighborhood. At first, I started working at an electronics workshop in Gazipur. At least I wasn’t being beaten for asking for food. I was satisfied with this. Ever since I have learned to work, I have become responsible for repairing machinery of 10 different garment factories. I am doing well by God’s grace. And you know who I have in my family now? My wife, my only son and my “mother”. After my father passed away, her sons didn’t keep her with them. I brought her to live with me. Even though a lot had happened, my father did say “she is my mother”. I have finally understood the meaning of “taking care” and “love”.”

– An electrician who worked at multiple garment factories and offices

This story is featured in Made In Equality, an initiative supported by C&A Foundation.