যদিও সে বয়সে আমার চেয়ে অনেক ছোট, আমাদের বিয়ের বিপক্ষে থাকা প্রত্যেকটা মানুষকে অত্যন্ত ভালবাসার সাথে সে সামলে নিয়েছে। এখন আমরা একসাথে এই দোকান চালাচ্ছি।

23737648_1975879932693341_4878684561010931762_o

[Part 2/2]
 
“যতটুকু দূর্ভাগ্য ছিল, ঠিক ততটুকুই সৌভাগ্যবতী হয়েছি। আমার জীবনে একজন খুবি ভালো মানুষ আসে। সে আমার কাছে প্রথম এসেছিল কাপড়ের অর্ডার নিয়ে। সে ভালবেসে শুধু আমাকেই গ্রহণ করেনি, আমার মেয়েকে নিজের সন্তানের মত ভালবাসে। তার অবিরত পাশে থাকা ছাড়া, আমি কখনই এই ব্যবসায় উন্নতি করতে পারতাম না। যদিও সে বয়সে আমার চেয়ে অনেক ছোট, আমাদের বিয়ের বিপক্ষে থাকা প্রত্যেকটা মানুষকে অত্যন্ত ভালবাসার সাথে সে সামলে নিয়েছে। এখন আমরা একসাথে এই দোকান চালাচ্ছি। আমার দুইজন কর্মচারী আছে। আশা করছি ভবিষ্যতে এই ব্যবসা আমরা অনেকদুর এগিয়ে নিতে পারব।
আমি মনেপ্রাণে চাই বড় হয়ে আমার মেয়ে একজন ফ্যাশন ডিজাইনার হোক। যদিও আমি তার উপর কোনকিছু জোর করে চাপিয়ে দিতে চাই না। সে ভবিষ্যতে যা করতে চায়, করতে পারে। আমার ঋণের কথা আমি এখনো ভুলিনি। আমার বন্ধুকে অনেকবার টাকা ফেরত দিতে চেয়েছি কিন্তু সে নিতে রাজি হয়নি। এখন আমার ব্যাঙ্কে এই টাকাটা অনেকদিন ধরেই আছে। অবস্থা এমন পর্যায়ে এসেছে যে, বাসায় ফিরতে সে এমন রাস্তা ব্যবহার করে যেন ভুলেও আমার সাথে দেখা না হয়ে যায়। মনে হয়, কিছু ঋণ শোধ করা যায় না।”
– একজন দর্জি
 

 
“I have been as lucky as I have been unlucky. I fell in love with a very kind man who had come to me as a customer. He not just accepted me but he also loves my daughter as his own. If it hadn’t been for him, I would never have been able to make my business flourish. Even though he is much younger than I am, he handled everyone against our marriage at the time with great maturity. We run this shop together now. I have two people working for me. We hope to make our business grow in the future.
 
I really wish to make my daughter a fashion designer when she grows up but I don’t want to impose anything on her. She can choose a future she likes. Amid everything, I hadn’t forgotten about the debt that I had. I tried several times to pay my friend back but she refuses to accept it. I have had that money in my bank account for a long time now. It has gotten to a point where, she takes a different route home now, one where she does not have to face me. I guess, there are some things you can’t pay back.”
– A tailor

This story is featured in Made In Equality, an initiative supported by C&A Foundation.