পড়ালেখা তো করি নাই শুধু এইদিক ঐদিক ঘুরে বেড়াইছি বন্ধুদের সাথে। প্রথমে তো বুঝি নাই, কিন্তু আমার ওই বন্ধু মহলটা যে ভালো ছিলোনা। ওদের সাথে রাজনীতি, চুরি সহ আরো সব খারাপ কাজে জড়ায় গেছিলাম আমি।

18920396_1897980760483259_6672024588949466796_n

আমি বিল্লাল। ৩ বছর হলো ঢাকা আসছি। পড়ালেখা? সেটা আর বেশি দূর করা হয় নাই আমার। ক্লাস ৫ পর্যন্ত পড়ছি। নিজের দোষেই পড়ালেখা নষ্ট হইসে ভাই। এখন বুঝি তার কষ্ট। পরিবারে বাবা, মা আর আমার ছোট বোন। ও পড়ালেখা করে। ক্লাস সিক্সে পরে আমার বোন। আব্বা রাজমিস্ত্রির কাজ করে। এই যে আমি যেই ফ্যাক্টরিতে কাজ করতেছি, এর পিছের একটা বাড়ির বানানোর কাজ করতেছে আমার আব্বা। আমার কর্মজীবনের শুরু আমাদের গ্রামে, কিশোরগঞ্জে।

তখন দিন কেমনে কাটাইছি আমি! পড়ালেখা তো করি নাই শুধু এইদিক ঐদিক ঘুরে বেড়াইছি বন্ধুদের সাথে। প্রথমে তো বুঝি নাই, কিন্তু আমার ওই বন্ধু মহলটা যে ভালো ছিলোনা। ওদের সাথে রাজনীতি, চুরি সহ আরো সব খারাপ কাজে জড়ায় গেছিলাম আমি। তারপর এক দিন ৫০০ টাকা ধার করে ঢাকা চলে আসি। এখানে এসে গার্মেন্টসে ড্রাইভিং এর কাজ করি প্রথমে। তখন বেতন ছিল ৭০০০-৯০০০ টাকা মতো। আমি কোনোদিন একটা স্থিতিশীল জীবন পাই নাই। সেটাই আমার চাওয়া। আমি আর ঢাকায় থাকবো না ভাই। এই ঈদে দেশে ফিরে যাবো পরিবারের সাথে। ওখানেই থাকবো। চাষাবাদ করে খাবো। আর ভালো লাগে না এই যান্ত্রিক জীবন আমার। – একটি ছোট পোশাক কারখানা এ কর্মচারী।


I am Billal. It’s been 3 years since I came to Dhaka. Education? I did not really get far with my studies. I read in school up to class 5. I messed up my education at my own fault. In my family, I have my father, mother and my younger sister in the family. Good thing is, my sister is pursuing her education; she reads in class six now. My father is a mason. He is currently working at a house right behind the factory I work in. I started working as a kid in our village, Kishoreganj.
Only I know how I spent my days back then! Instead of studying, I was roaming around with my friends. At first, I did not realize that I was in bad company. Through this circle, I got involved with politics, theft, and several other bad things. When I realized what I had got myself into, I borrowed 500 taka from someone and fled to Dhaka. After I moved to Dhaka, I started off as a driver in a garment factory. My salary was around 7000 taka, I think. I have never had a stable life. That’s my only desire. I will not stay in Dhaka any longer, brother. I’m going back home this Eid. I’ll stay there. I’ll go back to farming. I can not bear with this robotic lifestyle here anymore. – An employee at a small garment factory.

This story is featured in Made In Equality, an initiative supported by C&A Foundation.