আপনারা দামি মোবাইল ব্যবহারে করেন, ধনী লোক। আমি জানি আপনার এই রকম দুর্ভোগ পোহাতে হয় না। আপনাদের বাসায় আলাদা রান্নার ব্যবাস্থা রয়েছে। গ্যাস আছে। আমাদের এখনও পুরাতন ব্যবস্থায় রান্না করতে হয়।

19113938_1901450056802996_7130156845343672658_n

“এখানে ৮ টি পরিবার এর জন্যে রয়েছে মাত্র একটি স্টোভ। ভাবতে পারেন? আমাদের ধর্মীয় কাজ গুলোর পাশাপাশি রান্নার জন্যেও সময় ঠিক করে রাখতে হয়। যদি আমাদের একজনও সময় ভুল করে, অন্য পরিবারগুলোর জন্যে তা বিশাল সমস্যা হয়ে দাড়ায়। এই নিয়মটা গ্রীষ্মকালে আরও বেশি কঠিন হয়ে দাড়ায়। মাঝে মাঝে আমদের খাবার নস্ট হয়ে যায়। আমাদের কোন ফ্রিজও নেই। অল্প গরমেই খাবার নস্ট হয়ে যায় আপনি জানেন খাবার ফেলে দেয়ার মত আভিজাত্য আমাদের নেই। আমরা এই নস্ট খাবারই খেয়ে ফেলি, যা আছে তা দিয়েই।

আপনারা দামি মোবাইল ব্যবহারে করেন, ধনী লোক। আমি জানি আপনার এই রকম দুর্ভোগ পোহাতে হয় না। আপনাদের বাসায় আলাদা রান্নার ব্যবাস্থা রয়েছে। গ্যাস আছে। আমাদের এখনও পুরাতন ব্যবস্থায় রান্না করতে হয়। আমার বার বার অসুস্থ হবার পেছনে সব চেয়ে বেশি কৃতিত্ব বোধহয় এখানে এভাবে রান্না করা। আমার মনে হয় না এখানে বড়াই করার কিছু আছে। তারপরও আমি আমি আপনাকে কিছু দেয়া সম্ভব না।”

– একজন গার্মেন্টস কর্মী


“Eight families share one stove for cooking over here. Can you imagine?! We have to set time aside for cooking and we must all stick to our schedule religiously. If one of us mess up, it’s a big inconvenience for the other families. This system is more difficult in summer. Sometimes our meals go sour. We don’t have a fridge, and food goes bad easily in the heat. Do you know we can’t afford to throw that food away? We end up having it; settling for whatever we have.

You are rich people with fancy devices. I’m sure you don’t have to go through hassles like these. You all have separate cooking stoves installed at your home. They run on gas. We still cook the old fashioned way. I think one of the biggest contributions to my illness has been cooking here like this. I don’t suppose there’s any point in ranting. But then again, there’s not much else I can offer you.”

– Employee at a garment factory

This story is featured in Made In Equality, an initiative supported by C&A Foundation.