আমি এই জায়গাটি থেকে অনেক কিছু অর্জন করেছি। অভিজ্ঞতা, আত্মবিশ্বাস, নিরাপত্তা, আর আমার সবচেয়ে বড় পাওয়া ছিল আমার জীবনের ভালবাসা।

31143683_2053329908281676_3310825202828443648_n

[Part 2/2]
“আমি এই জায়গাটি থেকে অনেক কিছু অর্জন করেছি। অভিজ্ঞতা, আত্মবিশ্বাস, নিরাপত্তা, আর আমার সবচেয়ে বড় পাওয়া ছিল আমার জীবনের ভালবাসা।
 
কয়েক বছর আগে, যাত্রা দ্রুত বিস্তার লাভ করে। আমাদের ৩ টি শোরুম ছিল; দুইটি ঢাকায় ছিল, আর একটি কলকাতায়। কাজের চাপ সামলানর জন্য, আমাদেরকে খুব অল্প সময়ের মধ্যে নতুন কারিগর নিয়োগ করতে হয়েছিল। আমাদের আউটসোর্সিংয়ের খরচ কমিয়ে আনার জন্য নতুন বিভাগগুলো খোলা হয়েছিল। কিছু নতুন লোক নেয়া হয়েছিল আমাদের নতুন ব্লক-প্রিন্টিং ডিপার্টমেন্টে। আমি প্রথমবারের মত তার সাথে দেখা করেছিলাম।
 
আমরা প্রেমে পড়ে গিয়েছিলাম। যখন আমাদের ম্যাডাম জানতে পেল, তখন আমি ভয় পেয়ে গিয়েছিলাম! আমি নিশ্চিত ছিলাম, আমরা বিপদে পরবো; এমনকি আমরা আমাদের চাকরি হারাতে পারি! যাইহোক, পরে দেখা গেল আমাদের ম্যাডাম আমাদের সম্পর্ক নিয়ে আনন্দিত! তিনি আমাদের ভালবাসার সম্পর্কে জানার পর আমাদের বিয়ে করিয়েছিলেন। আমার জীবন তখন থেকে অনেক অন্যরকম হয়েগিয়েছে।”
– ঢাকায় একটি পোশাকের দোকানের মাস্টার

 
“I’ve gained a lot from this place. Experience, self-confidence, sense of security, but my biggest find here was the love of my life!
 
A couple of years ago, Jatra did a rapid expansion. We had 3 showrooms; two were here in Dhaka, while one was in Kolkata. In order to manage the increase in workload, we had to hire new artisans in a very short time. We even opened new departments in-house to reduce costs of outsourcing work. That’s when a new group of people joined the newly formed block-printing department. That’s where I met her for the first time.
 
We fell in love. When our boss found out about us, I was terrified! I was certain, that we going to be in trouble; might even lose our jobs! However, turns out our Ma’am was ecstatic about us too! She eventually got us married soon after finding out about our affair. My life has been different ever since. Different, in a good way.”
– Master at a retail clothing shop in Dhaka

This story is featured in Made In Equality, an initiative supported by C&A Foundation.