ছোট ছোট ভুলের জন্য অনেক বড় সমস্যার সম্মুখীন হতে হয়। এইতো, কয়েক মাস হল আমি এই চাকরি ছেড়েছি। আমি গত ৩ মাস ধরে ড্রাইভিং প্রশিক্ষণ নিচ্ছি এবং মিডল ইস্টে যাবার পরিকল্পনা করছি। বড় আশা বেঁধে রেখেছি এনিয়ে।

25073277_1985631391718195_3186993287624580502_o

“৪ বছর আগে আমি গার্মেন্টসের মান নিয়ন্ত্রণ বিভাগে কাজ শুরু করি, সে থেকেই আমার কর্মজীবনের শুরু। কাজটা বেশ আনন্দের সাথে করতাম, তবে মাঝে মাঝে খুব অস্থিরও হয়ে উঠতাম। ছোট ছোট ভুলের জন্য অনেক বড় সমস্যার সম্মুখীন হতে হয়। এইতো, কয়েক মাস হল আমি এই চাকরি ছেড়েছি। আমি গত ৩ মাস ধরে ড্রাইভিং প্রশিক্ষণ নিচ্ছি এবং মিডল ইস্টে যাবার পরিকল্পনা করছি। বড় আশা বেঁধে রেখেছি এনিয়ে।

বছরখানেক হল আমি বিয়ে করেছি। আমি যেখানে কাজ করতাম, আমার স্ত্রী সেই গার্মেন্টসেই কাজ করে। আসলে আমাদের পরিচয় সেখান থেকেই। ও এখন সেখানেই কাজ করছে এবং আল্লাহের রহমতে বেশ ভালই করছে। একটু ভাল থাকার তাগিদে আমি আসলে মিডল ইস্টে যাওয়ার পরিকল্পনা করেছি। যদিও এটা আমার জন্য বেশ কঠিন, কারন আমি আমার স্ত্রীকে সাথে নিয়ে যেতে পারছি না। ও আমার পরিবারের সাথে বারিশালে থাকবে যখন আমি চলে যাব। আমাদের প্রত্যেকেই জীবনে কিছু কঠিন সিদ্ধান্ত নিতে হয়। এটা আমার জীবনের ঐ কঠিন সিদ্ধান্তগুলোর একটি ছিল। এটা আমাদের জন্য ভাল কিছু বয়ে আনবে বলে আশা করছি।”

– গার্মেন্টস কারখানার মান নিয়ন্ত্রণ বিভাগের একজন সাবেক কর্মী


“I started working in the quality control department at a garment factory four years ago. It was a good job but it could get quite hectic as well! The smallest mistakes would get you into a lot of trouble. However, it’s been a few months since I’ve quit my job there. I’ve been learning to drive for the last three months and I’m planning to move to the middle east to pursue my career as a driver there. I have high hopes!

I have been married for a year now. My wife worked in the same garment factory where I was employed. In fact, that’s where we first met. She’s still working there and she’s doing quite well, by God’s grace. I am making this move to the middle east in hope of a better life. However, it’s hard for me because I won’t be able to take my wife along with me. She will move back with my family in Barisal once I leave. We all have to make tough choices in life. This was one of those crossroads for me. I hope it works out for us.”

– A former worker at the quality control department at a garment factory

This story is featured in Made In Equality, an initiative supported by C&A Foundation.