সবাই বলে, স্বপ্ন হতে হবে অনেক বড়। কিন্তু আমি কি বলি জানেন? আমার মতে স্বপ্ন হতে হবে এমন যেইটা আমি একেবারে নিজের মত করে পূরণ করতে পারবো। আমার বাবা ছিলো কৃষক, লেখাপড়া করেনাই কোনদিন।

Story of an employee at a garment factory

“কাজের ফাঁকে আশেপাশের সব বন্ধু-সহকর্মীদের সাথে আড্ডা দেই প্রতিদিন। নিজের ঘরের কথা, দেশের কথা আবার মাঝে মাঝে পত্রিকা পড়ে একটু বিদেশের গল্পো করি। সবাই মিলে একেকজনের ভবিষ্যত কল্পনা করি, পাচ-দশ বছর পরে কোথায় থাকবো এই নিয়েও আলোচনা হয় মাঝে মাঝে। অবসর খুব কমই পাই, আর পেলে কে না চায় একটু আধটু গল্প করে সময় কাটাতে?

সবাই বলে, স্বপ্ন হতে হবে অনেক বড়। কিন্তু আমি কি বলি জানেন? আমার মতে স্বপ্ন হতে হবে এমন যেইটা আমি একেবারে নিজের মত করে পূরণ করতে পারবো। আমার বাবা ছিলো কৃষক, লেখাপড়া করেনাই কোনদিন। কিন্তু আমাকে শত অভাবের মধ্যেও একটু আধটু পড়াশুনা করিয়েছে। আর এখন আমি গার্মেন্টসের স্টাফ ড্রাইভার। হয়তো অনেক টাকা আমার নাই, কিন্তু আমি আমার বাবার চাইতে ভাল জায়গায় আছি। টানাটানি করে হইলেও আমার এক মেয়ে, এক ছেলেকে পড়াচ্ছি। আমার ছেলে খুব বড় কিছু হয়ে যাবে, দেশজোড়া নাম করবে এমন স্বপ্ন আমি দেখিনা। শুধু স্বপ্ন দেখি আমার চাইতে ভালো অবস্থানে থাকবে। যতদিন বেঁচে আছি, এই ভালো থাকার ছোট্ট স্বপ্ন আর ছেলে-মেয়ে দুইটাই আমার সব।”

– একজন তৈরি পোশাক কারখানার কর্মচারী


“I chat with my friends and colleagues every day between work. Sometimes we talk about our everyday life, sometimes about our country. Sometimes, after reading a newspaper, we talk about other countries too. We picture our lives together and sometimes discuss where we will be 5 years from now. We don’t get breaks very often and who doesn’t want to prattle a bit when they do.

Everyone says, dream big! But do you know what I say? I think dreams should be such that I can fulfill in my own way. My father was a farmer, never went to school. But he empowered to me study for some time even during such poverty. I don’t have a lot of money, but I am doing better than my father ever did. Even though it’s not easy, at least, I am being able to send my children to school. I don’t dream that my son will become something huge someday, or that he will be very famous. I hope that he will lead a better life than the one I am living. As long as I am alive, this little dream and my children are everything to me.”

– Employee at a garment factory

This story is featured in Made In Equality, an initiative supported by C&A Foundation.